প্রসেনিয়াম থিয়েটার
- লিখেছেন শুদ্ধসত্ব ঘোষ
- মূল বিভাগঃ আর্ট কালেক্টিভ
- বিভাগঃ প্রসেনিয়াম থিয়েটার
নাট্যকার যখন একের পর এক স্তর অতিক্রম করে চলেন তখন সে এক মজার বিষয় হতে থাকে। আজকে ‘আমি, অনুকূল ও ওরা’ দেখতে বসে তিনজনের কথা আমার ভীষণ মনে হচ্ছিল। ইবসেন, জীবনানন্দ এবং বেকেট। বেকেট তার মধ্যে নাটকেই উল্লিখিত। বেশ কঠিন একটি প্রযোজনা করেছে অভি। তার একটা বড় কারণ এর নাট্যভাষা। লিখিত টেক্সট মুহুর্তের মধ্যে গদ্য থেকে কাব্যে, কাব্য থেকে গদ্যে যাতায়াত করছে। বিষয়বস্তুর মধ্যে একধরণের আবহমানতা কাজ করছে। এবং সে আবহমানও যে আদপেই যতিহীন নয় তা টেক্সট বোঝাতে বোঝাতে চলেছে। মৃত্যু, প্রেম, যৌনতা, রাজনীতি, দর্শন, ঈশ্বর এবং অবশ্যই জীবন – না গল্পের মধ্যে হন্যে হয়ে ঘুরছে, মাথা কুটছে, ডুকরে উঠছে, শাসাচ্ছে, শ্লেষ করছে – অবরুদ্ধ এক যাপন যেমন শক্তিময়কে করে তোলে।